Thursday, April 2, 2020

EMI ধাপ্পা

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ঢাকঢোল পিটিয়ে যে তিন মাসের EMI ছাড়ের কথা ঘোষণা করেছিল, কেন্দ্রীয় সরকার যেটাতে উচ্ছ্বসিত হয়েছিল আর সাধারণ মানুষ যেটা শুনে দুই হাত তুলে মোদী সরকারের জয়ধ্বনি দিয়েছিল সেটা যে আসলে ধাপ্পা ছিল, এটা এখন প্রমাণিত। এরকম লুকোচুরি যে হতে পারে সেটা আন্দাজ করেই গত ৩০শে মার্চ, কেন্দ্রীয় অর্থমন্ত্রী, নির্মলা সীতারামনকে ট্যাগ করে, এই বিষয়ে স্পষ্টীকরণ দাবী করেছিলাম আর ঘটনাচক্রে দু'দিন পরে সেটাই ঘটলো। 

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার মত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বা ICICI এর মত বেসরকারি ব্যাঙ্ক, উভয়েই জানিয়ে দিয়েছে যে EMI যথানিয়মেই কাটা হবে। আর কেউ যদি এই লকডাউনের কারণে এই তিন মাসের ছাড় নিতে চান তাহলে তাকে শুধু আলাদাভাবে ব্যাঙ্কে যোগাযোগ করতে হবে তাই নয়, এই তিনটে EMI না দেয়ার জন্যে, সুদ হিসাবে, বাড়তি টাকাও দিতে হবে। উদাহরণ স্বরূপ, কারুর যদি স্টেট ব্যাঙ্কে ৩০ লক্ষ টাকার গৃৃৃহঋণ থাকে আর সেটা শোধ করার জন্যে ১৫ বছর সময় থেকে থাকে তাহলে এই তিনটে EMI না দেয়ার জন্যে তাকে বাড়তি ২.৩৪ লক্ষ টাকা, যেটা ৮ টা EMI-র সমতুল্য, দিতে হবে। লকডাউনের মধ্যে কতজন ব্যাঙ্কে আবেদন দিতে পৌছাতে পারবে সেই প্রশ্ন নাহয় আপাতত উহ্যই থাক।

দেশের লোককে এভাবে ঠকানোর পরেও কি নরেন্দ্র মোদী সরকার দেশের লোকের বিশ্বাস লাভের আশা করতে পারেন? এরপরেও কেন্দ্রীয় সরকার আশা রাখতে পারেন যে দেশের লোক তাদের সাথে সহযোগিতা করেই যাবে? 

https://timesofindia.indiatimes.com/business/india-business/opting-for-emi-moratorium-be-ready-to-pay-more/articleshow/74940137.cms

No comments:

Post a Comment