Tuesday, April 28, 2020

প্রেরণা

গতকাল ট্যুইটারে ডঃ সুব্র‍্যামনিয়ম স্বামী একটা সুন্দর গল্প বলেছেন। গল্পটা এরকম যে, অনেকদিন আগে, দেবরাজ ইন্দ্র একবার চাষীদের উপর ক্রুদ্ধ হয়ে অভিশাপ দিলেন যে আগামী ১২ বছর তাদের এলাকাতে কোন বৃষ্টি হবেনা। এই কথা শুনে চাষীদের তো মাথায় হাত, তারা ইন্দ্রকে অনেক অনুরোধ করলেন অভিশাপ ফেরত নেয়ার জন্যে। অনেক অনুরোধের পরে, ইন্দ্র বললেন, যে ঠিক আছে, বৃষ্টি কেবল তখনই হবে যদি মহাদেব ডমরু বাজান। চাষীদের এই কথা বলে, তিনি নিজেই চুপিচুপি মহাদেবের কাছে গিয়ে, ১২ বছরের মধ্যে ডমরু না বাজানোর প্রার্থনা জানিয়ে আসলেন। এরপর চাষীরা মহাদেবের কাছে ডমরু বাজানোর অনুরোধ জানালেও মহাদেব সেটাতে কর্ণপাত করলেন না।

মহাদেবের কাছে আবেদন জানিয়ে ব্যর্থ হওয়ার পর, চাষীদের কাছে পরিত্রাণের আর কোন উপায় ছিলনা। তাই তারা হতাশ হয়ে বাড়িতে বসে থাকলেন। শুধুমাত্র একজন চাষী, নিজের প্রতিদিনের অভ্যাস অনুসারে, নিজের জমি সংস্কার করতে লাগলেন। বাকি চাষীরা সবাই তাকে নিয়ে ঠাট্টা করলো যে ১২ বছর যখন বৃষ্টি হবেনা, এখন জমি সংস্কার অর্থহীন। কিন্তু সেই চাষী কারুর কথাতেই কান না দিয়ে, একমনে নিজের কাজ করে যেতে লাগলেন। তার নিজের কাজের প্রতি এই নিষ্ঠা দেখে, দেবী পার্বতী অত্যন্ত খুশী হলেন এবং মহাদেবকে গিয়ে বললেন যে তিনি যদি ১২ বছর ডমরু না বাজান, তাহলে হয়তো তিনি তারপর বাজাতেই ভুলে যাবেন। পার্বতীর কথা শুনে মহাদেব আনমনাভাবেই নিজের ডমরু তুলে, একবার বাজিয়ে দিলেন আর সাথে সাথেই আকাশ জুড়ে কালো মেঘ এসে, শুরু হল বৃষ্টি।

বাকি চাষীরা নিজেদের জমি প্রস্তুত করে না রাখায়, বৃষ্টির সুবিধা নিতে না পারলেও, সেই চাষী, যিনি নিজের জমি ইতিমধ্যেই চাষের জন্যে তৈরী করে রেখেছিলেন, তিনি বৃষ্টির জলের সম্পূর্ণ সদ্ব্যবহার করতে সক্ষম হলেন।

গল্পটার মোরাল হল যে পরিস্থিতি অনেক সময় প্রতিকূল হলেও, আমাদের প্রস্তুতি সবসময়ই চুড়ান্ত থাকা উচিত যাতে পরিস্থিতি অনুকূল হওয়া মাত্রই আমরা সেটার সুবিধা নিতে পারি। করোনা আবহে, গৃহবন্দী থাকার মত প্রতিকূল পরিস্থিতি চিরকাল থাকবেনা। তাই আমাদের এখন থেকেই প্রস্তুতি রাখা উচিত যে পরিস্থিতি অনুকূল হওয়া মাত্রই আমাদের লক্ষ্য কি হবে। জীবনে অনেক পরিস্থিতিই আসবে যেগুলো আমাদের হতাশ করে দিতে পারে কিন্তু সেগুলোর মধ্যে থেকেও যদি আমরা শুধু খুশী ও অনুপ্রেরণার মুহূর্তগুলিকে বেছে নিতে পারি, তাহলে আর জীবনকে বহন করতে হবেনা, সে নিজের গতিতেই এগিয়ে চলবে।

নীচের ছবি দুটি দেখুন আপনাকে খুশী করতে পারে কিনা। একটা বাংলার একজন পটশিল্পীর, করোনা নিয়ে আঁকা পটশিল্প কিভাবে সারা দেশে সাড়া ফেলে দিয়েছে, সেটা নিয়ে রিপোর্ট (লিঙ্ক নীচে)। অন্যটা, সুদূর গুজরাটে, লকডাউনের মধ্যে, প্রশাসনের কাছে নাগরিকদের প্রাইভেট গাড়ি চালানোর অনুমতি প্রার্থনা 'বন্দেমাতরম' দিয়ে শুরু হওয়ার আবেদনপত্র।

https://indianexpress.com/article/trending/trending-in-india/from-bengal-a-patachitra-that-narrates-the-story-of-the-fight-against-coronavirus-goes-viral-6379099/



No comments:

Post a Comment