Sunday, February 2, 2020

আইনের শাসন

না, আমি সাধারণ নাগরিকদের নিজের হাতে আইন তুলে নেয়ার পক্ষপাতী নই। আইন মানে কিছু শুকনো ধারা নয়, আইন মানে নিয়ম - যা মেনে চললে সামাজিক পরিকাঠামো ও নিরাপত্তা বজায় থাকে। তাই আইনের শাসন বজায় থাকা দরকার। এখন প্রশ্ন করতেই পারেন যে আইনের রক্ষকরাই যদি তাদের দায়িত্ব পালনে অক্ষম হন, সামাজিক নিরাপত্তা বজায় রাখতে ব্যর্থ হন, তাহলে সাধারণ নাগরিকদের কাছে উপায় কি। সেক্ষেত্রেও আমি আইন ব্যবস্থার উপরেই নির্ভরশীল থাকাই পছন্দ করবো। প্রয়োজনে, উচ্চতর আধিকারিকের কাছে এই বিষয়ে অভিযোগ জানিয়ে, যথোপযুক্ত সমাধানের প্রচেষ্টা করবো। আর সেটাও যদি সফল না হয়, সেক্ষেত্রে বিষয়টা জনতার দরবারে নিয়ে যাবো।

এক্ষেত্রে একটা কথা স্পষ্ট করে দেয়া দরকার যে কোন ঘটনার ফলে যদি আক্রান্ত ব্যক্তির তৎক্ষনাৎ কোন ক্ষতির আশঙ্কা থাকে তাহলে সে নিজের বা সহনাগরিকের জীবন বা সম্পত্তি রক্ষা করার জন্যে যেটা প্রয়োজনীয়, সেই পদক্ষেপ নিতেই পারেন। সেই পদক্ষেপ আপাতদৃষ্টিতে আইনের বিরোধী হলেও আদতে আইনসম্মত।

কিন্তু যে বিষয় আমার সরাসরি ক্ষতি করছেনা, কিন্তু আমার বিশ্বাস যে তার ফলে ভবিষ্যতে ক্ষতির সম্ভাবনা আছে, সেক্ষেত্রে সুনাগরিকের দায়িত্ব প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করা এবং তাদের উপযুক্ত পদক্ষেপ নিতে বাধ্য করা। নিজেদের দৈনন্দিন কাজের সাথে সাথে, যদি আইনশৃঙ্খলা রক্ষার কাজও সাধারণ নাগরিকদেরই করতে হয়, তাহলে খামোখা ট্যাক্স দিয়ে পুলিশ-প্রশাসন রাখার তো দরকারই নেই। আমি ট্যাক্সও দেবো, আবার বেআইনি কাজের বিরুদ্ধে অস্ত্রও ধরবো, দু'টো তো একসাথে চলতে পারেনা। 

হ্যাঁ, রাজনৈতিক সমীকরণের স্বার্থে, সাধারণ নাগরিকদের অ্যাড্রেনালিন ক্ষরণ করানোর জন্যে, অনেক উস্কানিমূলক বক্তব্য বাজারে ছাড়া হবে কিন্তু একটা জিনিস ভেবে দেখুন, যারা আপনাদের আইন হাতে নেয়ার পরামর্শ দিচ্ছেন, তাদের নিজেদের পরিবারের কতজন সেই পথের পথিক হয়েছেন। আজ আবেগের বশে কোন বেআইনি কাজ করে আপনি যদি আইনি জটিলতার সম্মুখীন হন, তখন সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হবে আপনার পরিবার। তাই আবেগে ভেসে যাওয়ার আগে, নিজের বিবেকের কাছে প্রশ্ন করুন যে আপনি যেটা করছেন, সেটা আপনার ও আপনার পরিবারের ত্যাগের উপযুক্ত তো? আত্মদীপ বা বিবেকের আলোয় পথ চলতে শিখুন।

1 comment:

  1. চিন্তা করার বিষয়। ভাবা দরকার

    ReplyDelete