Friday, February 28, 2020

পুলবামার অন্যদিক

পুলবামা হামলা কান্ডে, দেশের সবচেয়ে বিশ্বস্ত তদন্তকারী সংস্থা NIA, উপযুক্ত তথ্যপ্রমাণের অভাবে, নির্দিষ্ট সময়ের মধ্যে চার্জশিট দাখিল করতে ব্যর্থ হলো আর তারই পরিণতিতে জামিনে মুক্ত পেল হামলার অন্যতম অভিযুক্ত, ইউসুফ চোপান। কর্পোরাল অভিমণ্যু গৌরের হত্যাকান্ডে, কলকাতা পুলিশ উপযুক্ত তথ্যপ্রমাণ যোগার করতে অক্ষম হওয়ায়, যেভাবে জামিন পেয়েছিল সাম্বিয়া সোহরাব, ঠিক একইভাবে জামিল পেল ইউসুফ চোপান।

আজ থেকে ঠিক চোদ্দ দিন আগেই যারা পুলবামা হামলার বার্ষিকী নিয়ে সমাবেশ করেছিলেন, নিজেদের সোশাল মিডিয়া অ্যাকাউন্ট সেই নারকীয়  হামলার বিবরণ দিয়ে ভরিয়ে দিয়েছিলেন, আজ তাদের মধ্যে কতজন NIA-র এই ব্যর্থতা নিয়ে প্রশ্ন তোলেন, সেটা দেখার অপেক্ষায় থাকলাম।

চার্জশিট দাখিলে ব্যর্থতা শুধু ইউসুফ চোপানের জামিনের রাস্তাই করে দিলনা তার সাথে অনুচ্চারিত থেকে অনেক প্রশ্নের উত্তরও। যেমন, কেন হামলার সম্ভাবনা জেনেও জওয়ানদের এয়ারলিফটের আবেদন অগ্রাহ্য করা হল? কিভাবে ৩০০ কেজি বিস্ফোরক ভারতে প্রবেশ করলো এবং সবার নজর এড়িয়ে পুলবামা পৌছে গেল? কিভাবে একটা সিভিলিয়ান গাড়ি, বিনা বাধায়, মিলিটারি কনভয়ের কাছে পৌছে গেল? এরকম আরও অনেক প্রশ্নের উত্তর আর হয়তো কখনই পাওয়া যাবেনা।

ভারতমাতার ৪০ জন সন্তানকে প্রকাশ্য দিবালোকে কিভাবে হত্যা করা হয়েছিল সেটা নিয়ে আর আমাদের খুব বেশী আগ্রহ আছে বলে মনে হয়না। ঠিক যেমনভাবে সাম্বিয়া সোহরাব বা ইন্সপেক্টর তাপস চৌধুরী হত্যায় মুন্না ইকবালের কথা আজ আমরা অনেকেই ভুলে গেছি, যেমনভাবে উড়ি, পাঠানকোটের কথা ভুলে গেছি, সেভাবেই হয়তো ভুলে যাবো পুলবামার কথা। হয়তো পরবর্তী নির্বাচনের আগে আবার তৈরী হবে বালাকোট-দ্য এয়ার স্ট্রাইক নিয়ে কোন সিনেমা আর আমরাও দেশপ্রেমের আবেগে বুঁদ হয়ে, ভিড় জমাবো হলে। কিন্তু কখনই প্রশ্ন করবনা যে ৪০ জন জওয়ানের হত্যার দায় কার। বিনা প্রশ্নে সেনাদের সম্মান দেয়াটাই তো দেশভক্তির প্রমাণ আর তাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললেই সেটা দেশদ্রোহিতা।

https://www.sangbadpratidin.in/india/nia-refutes-claims-of-pulwama-attack-accused-yusuf-chopan/

https://www.newindianexpress.com/nation/2020/feb/27/pulwama-attack-accused-granted-bail-as-nia-failed-to-file-chargesheet-2109378.html

No comments:

Post a Comment