Sunday, January 26, 2020

একই বৃন্তে দু'টি কুসুম?

আপনি হিন্দুবহুল ভারতে বসে যতই "একই বৃন্তে দুটি কুসুম হিন্দু-মুসলমান" আওড়ান না কেন, দেশটা একবার মুসলিমবহুল হয়ে গেলে সেখানে না থাকবে আপনার আওড়ানোর অধিকার আর না থাকবে সমানাধিকার।

আপনি বাংলাভাষী মুসলমানদের বাঙালী ভেবে মৌতাত উপভোগ করতেই পারেন কিন্তু মুসলমানদের কাছে একমাত্র পরিচয় হল ইসলাম আর যারা ইসলামের অনুসারী নয়, তারা পরিত্যাজ্য। আর সেই কারণেই বাংলাদেশের পাঠ্যক্রম থেকে বাদ দেয়া হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়, নারায়ণ গঙ্গোপাধ্যায়, মাইকেল মধুসূদন দত্ত, উপেন্দ্রকিশোর রায়চৌধুরী সহ বিশিষ্ট অমুসলিম লেখকদের রচনা আর তার বদলে ঢোকানো হয়েছে সহী মুসলিম লেখকদের রচনা।

২১শে ফেব্রুয়ারী নিয়ে আপনার উদ্দীপনা অথবা শুধুমাত্র ভাষাগত সাযুজ্যর কারণে বাংলাদেশী মুসলমানদের 'বাঙালী' বলে আত্মীয়তা স্থাপনের প্রচেষ্টার পরেও রবীন্দ্রনাথ, উপেন্দ্রনাথ, শরৎচন্দ্র বা উপেন্দ্রকিশোরের যায়গা নিয়েছে শাহ মোহাম্মদ সগীর, আব্দুল হাকিম, হবীবুল্লাহ বাহার ও গোলাম মোস্তাফা। কারণ আপনি না বুঝতে চাইলেও, তারা বোঝে যে বাংলা নিছক একটা ভাষা নয়, বাঙালী কোন একটা ভুঁইফোড় জাতি নয় বরং বিশাল সনাতন সংস্কৃতির একটা অংশ মাত্র। আর ইসলাম কখনই অন্যের সংস্কৃতিকে শ্রদ্ধা করার বা বজায় রাখার অনুমতি দেয়না।

http://bit.ly/3aJkKFT


No comments:

Post a Comment