Wednesday, April 15, 2020

ভারতের সাফল্য

বহু ভারতীয়দের স্বপ্নপুরী তথা বিশ্বের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্র আমেরিকায় গত ২৪ ঘন্টায়, করোনায় আক্রান্ত হয়ে, মারা গেলেন প্রায় ২৩০০ জন। করোনায় মোট মৃতের সংখ্যা ২৫,৯৯২ জন।

দ্বিতীয় স্থানে আছে ইতালি, যেখানে মোট মৃতের সংখ্যা ২১,০৬৭। স্পেনের মত দেশেও মৃতের সংখ্যা পৌছেছে ১৮,২৫৫ তে। ঘরের পাশে ইরানেও মৃতের সংখ্যা ৪৫০০ ছাড়িয়ে গেছে।

ভারতে বর্তমানে আক্রান্তের সংখ্যা ১১,০০০ এর মত আর মৃতের সংখ্যা ৩৭৭ জন। এবার এই দেশগুলির সাথে ভারতের জনসংখ্যা, জনঘনত্ব তুলনা করুন আর ভাবুন এই অনুপাতে চললে ভারতে বিপর্যয়ের পরিমাণ কতটা হতে পারতো। সোশাল মিডিয়াতে, সরকারের অক্ষমতা নিয়ে সমালোচনা করার, তির্যক মন্তব্য করার পূর্ণ স্বাধীনতা আপনার আছে, কারণ এটা গণতন্ত্র। কিন্তু কখনও খোলা মনে ভাবুন, করোনার মত বৈশ্বিক মহামারীকে রুখতে কেন্দ্র তথা বিভিন্ন রাজ্যের সরকারগুলি কি সত্যিই ব্যর্থ?

হ্যাঁ, এখনও অনেক যায়গায় বিভিন্ন অত্যাবশকীয় সামগ্রীর অপ্রতুলতা রয়েছে কিন্তু তার সাথে এটাও ঠিক যে এরকম পরিস্থিতির আমরা কোনদিনই মুখোমুখি হইনি, তাই প্রতিটা পদক্ষেপই নতুন। ফলে শিশুর নতুন হাঁটতে শেখার মত, প্রশাসনের কিছু পদক্ষেপে যদি ভারসাম্যে কিছুটা বিচ্যুতি ঘটে, সেটা কি পর্বতপ্রমাণ অপরাধ? এই অসাধারণ পরিস্থিতিতে, সরকারের পাশাপাশি, দেশের মানুষ যেখানে, নিজেদের সাধ্যানুযায়ী, অন্যের দায়িত্ব নিচ্ছেন, সেখানে শুধু দোষারোপ করেই কি আমরা নিজেদের দায়িত্ব শেষ করে ফেলতে চাইছি? ভাবুন, আরেকবার ভাবুন।

https://www.dnaindia.com/world/report-us-records-over-2300-coronavirus-deaths-in-24-hours-as-cases-cross-6-lakh-2821054

No comments:

Post a Comment