Thursday, April 30, 2020

মমতা ব্যানার্জী শুনছেন?

করোনা পরবর্তী পরিস্থিতিতে, যে কোম্পানিগুলো চীন থেকে তাদের ব্যবসায়িক পরিকাঠামো গুটিয়ে নিতে চাইছে, তাদের ভারতে বিনিয়োগ করার আদর্শ পরিবেশ সৃষ্টি করার জন্যে ইতিমধ্যেই বিভিন্ন রাজ্য সরকারকে অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী, নরেন্দ্র মোদী। মুখ্যমন্ত্রীদের সাথে হওয়া ভিডিও কনফারেন্সে তিনি এই বিষয়ে, ভারতে নতুন নতুন শিল্প গড়ে ওঠার উজ্জ্বল দিকটি নিয়েও আলোচনা করেন বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীর এই আহ্বানে সাড়া দিয়ে, যোগী আদিত্যনাথ সরকার ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছেন যে চীন ছেড়ে ভারতে বিনিয়োগ করতে আসা প্রতিটা কোম্পানিকে উত্তর প্রদেশ সরকার তাদের প্রয়োজনীয় বিশেষ সুবিধা প্রদান করতে ইচ্ছুক। এই বিষয়ে রাজ্য সরকারের প্রতিনিধিরা ইতিমধ্যেই ফেডেক্স, সিসকো, অ্যাডোব, হনিওয়েল, লকহেড মার্টিন, বোস্টন সায়েন্টিফিক, ইউপিএস সহ একশটির বেশী কোম্পানির সাথে প্রাথমিক কথাবার্তাও শুরু করেছেন।

এমতাবস্থায়, পশ্চিমবঙ্গ সরকারও এই পরিস্থিতির পূর্ণ সদ্ব্যবহার করতে পারেনা? আমাদের রাজ্যে বন্দর আছে, লোকবল আছে, অবস্থানগত বিশেষত্ব  আছে এমনকি বিপুল পরিমাণ কর্মসংস্থানের ব্যবস্থা  করতে পারে এমন শিল্পের অভাবও রয়েছে। রাজ্যের যুবশক্তিকে কর্মসংস্থানের জন্যে চলে যেতে হচ্ছে ভিন রাজ্যে। অথচ তারপরেও রাজ্য সরকার কেন এই বিষয়ে উদ্যোগী হচ্ছেননা, সেটা আমার বোধের অগম্য।

মাননীয়া মুখ্যমন্ত্রী, হ্যাঁ মমতা ব্যানার্জীকেই বলছি যে এই রাজ্যের মানুষ, বামফ্রন্টকে সরিয়ে, আপনাকে ক্ষমতায় এনেছিল অনেক স্বপ্ন নিয়ে। ৩৪ বছরের নৈরাজ্য ও লকআউট থেকে মুক্তি পাওয়ার আশা নিয়ে, সিন্ডিকেট, সংখ্যালঘু তোষণ আর স্বজনপোষণের রাজনীতি করার জন্যে নয়। প্রকৃতির স্বাভাবিক নিয়মেই আপনি চিরকাল ক্ষমতায় থাকবেন না এবং ধরাধামেও থাকবেন না। কিন্তু আপনি ক্ষমতাচ্যুত হলে বা আপনার অবর্তমানেও যাতে রাজ্যবাসী আপনার কথা শ্রদ্ধার সাথে স্মরণ করতে পারে, সেটা সুনিশ্চিত করার জন্যে দয়া করে উদ্যোগী হন এবং রাজ্যে শিল্পায়নের উপযুক্ত পরিবেশ তৈরী করে, পঙ্গু অর্থনীতিকে সঠিক দিশা দিন।

https://www.financialexpress.com/economy/yogi-adityanaths-promise-to-fedex-cisco-adobe-tailor-made-facilities-if-you-move-from-china-to-up/1942862/

https://m.economictimes.com/news/international/business/us-supports-firms-weighing-india-as-alternative-to-china/articleshow/75437352.cms

No comments:

Post a Comment