Saturday, May 2, 2020

মমতার করোনা টিম


মমতা ব্যানার্জী রাজ্যের কোভিড-১৯ সংক্রান্ত পরিস্থিতি নিয়ে যে বিশেষজ্ঞদের দল বানিয়েছেন তার অন্যতম সদস্য হলেন ডঃ সুকুমার মুখার্জী যাকে দেশের সর্বোচ্চ বিচারালয় ১৯৯৮ সালে, ডঃ কুনাল সাহার স্ত্রী, মনোবিদ অনুরাধা সাহার চিকিৎসার ক্ষেত্রে অবহেলা এবং তার ফলে ওনার মৃত্যুর জন্যে দোষী বলে স্বীকার করেন এবং ২০১৩ সালের আদেশে তাকে ব্যক্তিগতভাবে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ সহ তার হাসপাতালকে ১১.৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়ার আদেশ দেন।


দেশের সর্বোচ্চ বিচারালয় যাকে "ডাক্তারির অযোগ্য" এবং "চিকিৎসা ব্যবস্থার প্রতি অসম্মানের বাহক" বলে সম্বোধন করেছেন, তাকেই মমতা ব্যানার্জী রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্ব দিয়েছেন। তবে এটাই প্রথম নয়, এর আগে মমতা ব্যানার্জী ২০১৭ সালে এই ডঃ সুকুমার মুখার্জীকে West Bengal Clinical Establishment Regulatory Commission এর সদস্য নির্বাচিত করেছিলেন। অর্থাৎ সুপ্রিম কোর্টের আদেশের ফলে মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া যার নিজের লাইসেন্স বাতিল করে দিয়েছিলেন, তাকেই ডাক্তারদের কর্তব্যে অবহেলা ও নৈতিক কার্যকলাপ বিচার দায়িত্ব দেয়া হয়েছিল।

দেশের সর্বোচ্চ বিচারালয় যার সম্পর্কে বলেছেন যে "ডঃ মুখার্জী রোগীদের চিকিৎসাকে অত্যন্ত হালকা ভাবে নিয়ে, নিজের পেশার প্রতি চরম অসম্মান জ্ঞাপন করেছেন। এছাড়াও, তাকে যখন তার কাজের দায়িত্ব নিতে বলা হয়, তিনি সেই দায় অন্য ডাক্তারদের ঘাড়ে ঠেলে দেন"। এরকম একজন ব্যক্তি যখন রাজ্যের করোনা সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির সদস্য নির্বাচিত হন, তখন সেই কমিটির কাজ কি হবে সেটা সহজেই অনুমেয়।

https://www.indiatoday.in/india/story/west-bengal-mamata-banerjee-coronavirus-sukumar-mukherjee-1673590-2020-05-02

No comments:

Post a Comment