Thursday, May 7, 2020

আত্মদীপ


পরিনির্বাণের উদ্দেশ্যে বুদ্ধদেব অন্তিম শয্যায় শায়িত। ভগবান বিষ্ণুর নবম অবতারের নশ্বর দেহকে শেষ শ্রদ্ধা জানাতে শয্যা ঘিরে উপচে পড়ছে ভক্তবৃন্দের ভীড়। সবারই চোখ থেকে জল ঝরে পড়ছে অঝোর ধারায়। এমন সময় এক ভক্ত, অশ্রুসিক্ত নয়নে ভগবান বুদ্ধের সামনে এসে, করজোড়ে জিজ্ঞাসা করলেন যে, আপনি তো আজ নির্বাণলাভ করছেন, আপনার অবর্তমানে আমাদের পথ দেখাবে কে? ন্যায়-অন্যায়ের শিক্ষা দেবে কে?

ভক্তের প্রশ্ন শুনে ভগবান চোখ খুললেন এবং মৃদু হেসে বললেন, "আত্মদীপ ভবঃ। আত্মশরণ ভবঃ। অনন্যশরণ ভবঃ।" মানে, নিজের বিবেকের অগ্নি প্রজ্বলিত করো। সেই আলোতে নিজেই নিজের পথ খুঁজে নাও। পথের জন্যে অন্যের শরণাপন্ন হয়োনা। এই কথাগুলি বলে ভগবান বুদ্ধ নির্বাণ লাভ করলেন।

একজন সাধারণ মানুষ কতটা অসাধারণ পর্যায়ে উন্নিত হতে পারলে মাত্র ছ'টা শব্দে প্রত্যেকের জীবনের আদর্শ স্থির করে দিতে পারেন সেটা বোঝার জন্যে হয়তো আমাদের সারা জীবনও যথেষ্ট নয়। অথচ উনি নিজের পরিনির্বাণ শয্যায়, কত সহজেই নির্ধারণ করে দিয়েছেন যে মানুষের প্রকৃত গুরু হওয়া উচিত তাদের বিবেক। জ্বালিয়ে রাখা দরকার তাদের #আত্মদীপ

আজ সেই মহামানবের জন্মতিথিতে, তাঁকে অন্তরের অন্তঃস্থল থেকে শ্রদ্ধা জানাই আর প্রার্থনা করি যেন তাঁর দেখানো পথেই চিরকাল চলতে পারি।

No comments:

Post a Comment