Tuesday, May 12, 2020

ঘরে ফেরার গল্প


ভিনরাজ্যে আটক হওয়া শ্রমিকদের ফেরানোর উদ্দেশ্যে চালু হওয়া ট্রেন পরিসেবা নিয়ে মমতা ব্যানার্জী প্রশাসনকে লেখা অমিত শাহর চিঠিতে রাজনৈতিক পয়েন্ট নেয়ার খেলা থাকতে পারে, কিন্তু সেটা মোটেই কেন্দ্রীয় সরকারের সদিচ্ছার পরিচায়ক নয়। বরং আমার মনে হয় যে এই চিঠি চালাচালি দু'পক্ষের সম্মিলিত একটা খেলা যাতে জনগণের দৃষ্টি মূল বিষয় থেকে অনেকটাই দূরে থাকে। মূল বিষয়টা তাহলে কি? মূল বিষয় হলো ভিন রাজ্যে কর্মরত শ্রমিকদের #নিরাপদে, প্রথমে নিজ রাজ্যে আর তারপর নিজেদের বাড়িতে পৌছানো। ঠিক যেমনটা বিদেশ থেকে আগত ব্যক্তিদের ক্ষেত্রে করা হয়েছে এবং হচ্ছে। এখানে #নিরাপদ শব্দটাকে ইচ্ছা করেই হাইলাইট করেছি কারণ সেটাই প্রাথমিক শর্ত।

এবার চিঠি চালাচালির খেলা থেকে একটু নজর ঘুরিয়ে দেখুন যে শ্রমিকদের আনার জন্যে যে ট্রেন চালু করা হচ্ছে, সেটাকে রাজধানী এক্সপ্রেসের সমান মর্যাদা দেয়া হয়েছে। মানে, ট্রেনের ভাড়া, গতি এবং গমনপথ হবে রাজধানীর সমতুল্য। অর্থাৎ প্রায় দু'মাস ধরে কর্মহীন শ্রমিকদের গুনতে হবে রাজধানীর সমপরিমাণ ভাড়া আর সেই ট্রেনে কোনও সামাজিক দূরত্বের নিয়ম মানা হবেনা, মানে সব আসনের জন্যেই বুকিং নেয়া হবে। তারমানে সামাজিক দূরত্বের নিয়ম উপেক্ষা করে, প্রত্যেকটা কামরায় ৪৫ জনের বদলে আসবেন ৭২ জন। রাজধানীর হিসাবে ভাড়া নেয়া হলেও আগত শ্রমিকদের দেয়া হবেনা খাবার ও বিছানা, সেটাতে নাকি সংক্রমণের আশঙ্কা বাড়বে, যদিও প্রতি কামরায় ২৭ জন বাড়তি লোক নিলে অবশ্য সংক্রমণ বৃদ্ধির কোন সম্ভাবনা নেই। শ্রমিকরা রাজধানীর ভাড়া গুনে ট্রেনে চাপলেও, তাদের বাড়ি থেকেই নিয়ে আসতে হবে খাবার ও বিছানা। তবে সেটার জন্যে তাদের রেল ভাড়াতে কোন ছাড় দেয়া হবেনা। এমনকি একটা কামরাতে ৭২ জন লোক ট্রেনের টয়লেট ব্যবহার করলেও, সেটা নিয়মিত পরিস্কার করার কোন পরিকাঠামো ট্রেনে থাকবেনা। মানে প্রতি কামরাতে ৭২ জনকে পুরো ভগবানের ভরসায় যাত্রাপথ পাড়ি দিতে হবে। তবে ভারতীয় রেল মোটেই হৃদয়হীন নয়, তাই তারা ট্রেনে, আজ্ঞে হ্যাঁ, রাজধানীর সমপর্যায়ের ট্রেনে, প্যাকেটজাত খাবার বিক্রি করবেন যা শ্রমিকরা কিনে খেতে পারেন।

এরকম তিনশোটা ট্রেন চালানোর পর, মহামান্য রেলমন্ত্রী, পীযুষ গোয়েল, হাসিহাসি মুখে প্রধানমন্ত্রীর দপ্তরে গিয়ে PM Care Fund-এ রেলের পক্ষ থেকে অর্থ জমা করবেন আর মিডিয়াতে সেই ছবি দেখে আর স্তাবকদের প্রশংসা শুনে আমরা ধন্য ধন্য করবো যে ভারতীয় রেল কি দারুণ কাজই না করেছে। এরইমধ্যে যদি খবর আসে যে ভিনরাজ্য থেকে আগত কোন শ্রমিকের মধ্যে করোনা সংক্রমণের লক্ষ্মণ দেখা গেছে, আমরা চোখ বুজে সেই 'ছোটলোক লেবার'টাকেই গালাগালি করবো আর চায়ের কাপে তুফান তুলে সিদ্ধান্ত নেবো যে এদের জন্যেই ভারতে ভাল কিছু হবেনা।

https://indianexpress.com/article/india/railways-trains-begin-irctc-rajdhani-booking-india-lockdown-coronavirus-6404346/

No comments:

Post a Comment