Saturday, April 4, 2020

PM Cares Fund

২০০৪ সালে সুনামি বিপর্যয়ের সময় থেকে সরকারি সিদ্ধান্ত ছিল যে দেশের আভ্যন্তরীণ দুর্যোগের ক্ষেত্রে কোনওরকম বৈদেশিক সাহায্য নেবেনা কেন্দ্রীয় সরকার। এই কারণে ২০১৯ সালে কেরালাতে বন্যার সময়, আরব আমীরশাহি বা মালদ্বীপের মত রাষ্ট্রগুলি সহায়তা করতে চাইলেও সেটা গ্রহণ করতে অস্বীকার করেন কেন্দ্র সরকার।

১৫ বছরেরও বেশী সময় ধরে চলা সরকারি সিদ্ধান্ত হঠাৎ বদলে যায় গত ২৮শে মার্চ, যখন প্রধানমন্ত্রী, দেশে জাতীয় বিপর্যয় মোকাবিলায় ফান্ড থাকা সত্ত্বেও, অর্ডিনান্সের মাধ্যমে PM Cares Fund নামে একটা নতুন ফান্ড তৈরী করেন এবং সেই ফান্ডে বিদেশী অনুদান নিতে সম্মত হন।
শুধু তাই নয়, সাথে এই সিদ্ধান্তও নেয়া হয় যে এই ফান্ডে ৩০শে জুন অবধি যারা অনুদান দেবে তারা শুধু ২০১৯-২০ আর্থিক বর্ষে ১০০% আয়কর ছাড় পাবে তাই নয়, একইসাথে পরবর্তী আর্থিক বর্ষেও ছাড়ের জন্যে বিবেচিত হবেন। শিল্পপতি ও বলিউড শিল্পীরা, জাতীয় ত্রাণ তহবিলে অনুদান দিয়ে একবার করছাড়ের বদলে কেন PM Cares Fund-এ দান করছেন সেটা নিশ্চয়ই এবার আপনার কাছে স্পষ্ট হয়েছে!

প্রাথমিকভাবে বিদেশী অনুদান গ্রহণ করার কথা বললেও এবং সেই উদ্দেশ্যে SWIFT কোড প্রকাশ করা হলেও পরে বিভিন্ন মহলের চাপে নরেন্দ্র মোদী সরকার এখন সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেছেন এবং ঘোষণা করেছেন যে শুধুমাত্র NRI ও PIO(Person of Indian Origin)-দের থেকেই অনুদান গ্রহণ করবেন ঠিক যেভাবে জাতীয় ত্রাণ তহবিলে অনুদান নেয়া হয়। যদিও ইতিমধ্যে যদি কোন বিদেশী সংগঠন বা ব্যক্তি অনুদান দিয়ে থাকেন, তাদের তথ্য দু-একদিনের ভিতর প্রকাশ করার কথা বলা হলেও, সেই তথ্য এখনও প্রকাশ করতে পারেনি কেন্দ্রীয় সরকার।

https://stratnewsglobal.com/india-will-now-accept-foreign-donations-to-help-battle-chinese-virus/

https://www.thehindu.com/news/national/pm-cares-centre-sends-conflicting-signals-on-foreign-donations/article31245203.ece

No comments:

Post a Comment