Friday, July 17, 2015

বন্ধু

উৎসবে ব্যসনে চৈব; দুর্ভিক্ষে রাষ্ট্রবিপ্লবে,
রাজদ্বারেশ্মশানেচ য: তিষ্ঠোতি স: বান্ধব:।

চাণক্য নীতি অনুসারে যে ব্যক্তি উৎসবে, বিপদে,দুর্ভিক্ষে, রাজনৈতিক আন্দোলনে, আদালতে এবং শ্মশান যাত্রায় সঙ্গ দেয়, সেই প্রকৃত বন্ধু। 

আমি অত্যন্ত সৌভাগ্যবান যে স্ত্রীরূপে এমনই একজন প্রকৃত বন্ধুকে পেয়েছি। আমার অনেক বন্ধুই আমাকে উৎসবে, বিপদে বা শ্মশানযাত্রায় সঙ্গ দিয়েছে কিন্তু বর্তমান সমাজব্যবস্থা ও রাজনৈতিক পরিস্থিতির সম্পূর্ণ বিপরীতে হাঁটার যে আন্দোলনে আমি শরীক হয়েছি, তাতে আমাকে প্রকাশ্যে সঙ্গ বা সমর্থন দেবার সাহস কোন বন্ধুরই হয়নি।

কিন্তু আমার এই আন্দোলনে, পারিবারিক নানা দায়বদ্ধতা থাকা সত্বেও, অর্পিতা আমার পাশে এসে দাঁড়িয়েছে, সাহস যুগিয়েছে। গত ১০ই জুলাই হাজড়া মোড়ে টুকটুকি মন্ডলের উদ্ধারের দাবীতে সভা করার সময় পুলিশ যখন সম্পূর্ণ অন্যায় ও বেআইনিভাবে অন্যান্য প্রতিবাদকারীদের সঙ্গে আমাকেও আটক করে তখন অর্পিতা পুলিশের চোখে চোখ রেখে বলে যে "সবাইকে গ্রেপ্তার করলে, আমাকেও করতে হবে" এবং মহিলা হিসাবে তাকে গ্রেপ্তার করার পুলিশি আপত্তি ফুঁৎকারে উড়িয়ে দেয়। অর্পিতার ব্যক্তিত্ব ও প্রত্যয়ের সামনে কলকাতা পুলিশ ঝুঁকতে বাধ্য হয় এবং তাকে ডিটেনশনে নেয়।


No comments:

Post a Comment