Thursday, July 9, 2015

মাননীয় রেলমন্ত্রী সমীপেষু

মহাশয়, "রেলযাত্রী/গ্রাহক পক্ষ" উপলক্ষে আপনার মন্ত্রালয়ের তরফ থেকে বিভিন্ন স্টেশন, লেভেলক্রশিং সহ সংবাদপত্রগুলিতে বিজ্ঞাপন দিয়ে সুরক্ষার স্বার্থে যাত্রীদের বিভিন্ন প্রকার "DOs & DON'Ts" মেনে চলতে পরামর্শ দেয়া হচ্ছে। দেশব্যাপী এই বিশাল প্রচারে ব্যবহৃত হওয়া টাকা যে পণ্য ও যাত্রী পরিবহন বাবদ রেলের আয় থেকে খড়চা করা হচ্ছে সেটা সহজেই অনুমেয়।

আপনাদের এই বিশাল কর্মকান্ড দেখে মনে প্রশ্ন জাগে যে এই "DOs & DON'Ts" গুলো কি খালি যাত্রীদের জন্যেই প্রযোজ্য, রেলওয়ে কর্তৃপক্ষের কোন দায় নেই? বৈধ টিকিট কেটে ভ্রমন করা যাত্রীদের নিরাপত্তার কোন দায়িত্বই কি রেল পালন করবেনা? দায় যদি থেকেই থাকে তাহলে কি করে শিয়ালদহের মত গুরুত্বপূর্ণ স্টেশনে, GRP ও RPF-এর বিপুল সংখ্যক উপস্থিতি সত্বেও তাদের দৃষ্টি এড়িয়ে দুষ্কৃতিরা বোমা ও পিস্তল সহ নানা প্রাণঘাতী অস্ত্র নিয়ে ট্রেনে সওয়ার হতে পারে? দায় যদি থেকেই থাকে তাহলে কি করে গত ৪ঠা জুন, সমুদ্রগড় স্টেশনে, দুষ্কৃতীরা বিনা বাধায় রেলওয়ের সম্পত্তি ভাংচুর করতে পারে, সেগুলিতে আগুন লাগাতে পারে এমনকি উপস্থিত যাত্রীদেরও আক্রমন করতে পারে? "রেলওয়ে সম্পত্তি আপনার সম্পত্তি। একে নষ্ট করবেন না" বলেই আপনার দায়িত্ব শেষ, একে রক্ষা করার কোন দায় নেই? তাহলে জনগণের টাকায় খামোখা সুরক্ষা দল পুষে কি লাভ?

জনগণ অনেক স্বপ্ন নিয়ে 'আচ্ছে দিনে'র আশায় এবার ভোট দিয়েছিল, বছরে একদিন সংসদে দাঁড়িয়ে বাজেট পেশ করলেই সুদিন আসবেনা। আশা করি আপনি তাদের এই আশার উপযুক্ত মর্যাদা দেবেন এবং আপনার পূর্বসূরিদের বিপড়িত পথে হেঁটে ভারতীয় রেলকে তার হৃত সম্মান পুনরুদ্ধার করতে সাহায্য করবেন।

বিনীত,
প্রসূন মৈত্র
 

No comments:

Post a Comment