Thursday, July 9, 2015

অজিত দোভাল

প্রচারের আলো থেকে নিজেকে সযত্নে সরিয়ে রেখেও কিভাবে দেশের স্বার্থ রক্ষা করা যায় আজকের দিনে তার সবচেয়ে বড় দৃষ্টান্ত হলেন ভারতের সুরক্ষা উপদেষ্টা, শ্রী অজিত দোভাল। মিডিয়ার ধরাছোঁয়া এবং রাজনৈতিক কুটকাচালি এড়িয়ে, অত্যন্ত শান্তভাবে তিনি নিজের লক্ষ্যে অবিচল।

ব্রজেশ মিশ্রের মত অযোগ্য ব্যক্তিকে রাষ্ট্রীয় সুরক্ষা উপদেষ্টা বানিয়ে বাজপেয়ী যে ভুল করেছিলেন, মোদী সেই ভুল থেকে শিক্ষা নিয়েছেন আর তার লাভও তিনি হাতেনাতে পাচ্ছেন। ইয়েমেন থেকে ইসরায়েল, কানাডা থেকে অস্ট্রেলিয়া, মোদীর সবকটি আন্তর্জাতিক সাফল্যের পিছনেই আসল মস্তিষ্ক শ্রী অজিত দোভাল। আর মোদী স্বয়ং দোভালের উপর এতটাই ভরসা করেন যে তাকে দেশের স্বার্থে সবরকম সিদ্ধান্ত নেয়ার অধিকার দিয়ে রেখেছেন। শোনা যায় যে ইসরায়েলের সাথে সামরিক চুক্তির সময় বিদেশ মন্ত্রক ও প্রতিরক্ষা মন্ত্রকের থেকে সম্মতি পাওয়ার আগেই শ্রী দোভাল চুক্তিপত্র সই করে দেন।

মোদীর অধিকাংশ বিদেশ সফরেই দোভাল তার অনিবার্য সঙ্গী। সদ্য বাংলাদেশ সফরেও তাঁর যাওয়ার কথা ছিল কিন্তু গত ৪ঠা জুন মনিপুরে ভারতীয় সৈন্যদের উপর হামলা হওয়ার পর পরিস্থিতি বদলে যায়। মোদীর সফরসঙ্গী না হয়ে দোভাল দিল্লীতেই থেকে যান এবং বিভিন্ন মন্ত্রকের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কাউন্টার অ্যাটাকের পরিকল্পনা সাজান। আর্মি ও এয়ারফোর্স যৌথ আক্রমনের রুপরেখা তৈরি করার পর মায়ানমারের ভারতীয় দূতাবাস থেকে সেই মর্মে মায়ানমারের সরকারকে অবহিত করা হয়। এরপরেই ভারতীয় সেনা মায়ানমারের সীমা পার করে সেদেশে ঢুকে জঙ্গিদের আক্রমন করে।

No comments:

Post a Comment