Wednesday, March 11, 2020

মূল্যবোধ

বাচ্চারা নীতিজ্ঞান, মূল্যবোধ ও শালীনতার প্রাথমিক শিক্ষা পায় তাদের পরিবারের থেকে। যার বাবা অফিসের জিনিস লুকিয়ে বাড়ি নিয়ে আসে আর মা সেটাকে সহজভাবে মেনে নেয়, সে কখনও চুরির মধ্যে অনৈতিক কিছু খুঁজে পায়না। যার বাবা ঘুষ খায় আর মা সেই টাকায় ফুর্তি করে, সে কখনও ঘুষের মধ্যে খারাপ কিছু দেখতে পারেনা। তাই, আমি বিশ্বাস করি যে বাচ্চাদের যেকোন অন্যায়ের পিছনে প্রাথমিক কারণ তাদের মধ্যে ন্যায়বোধের অভাব যেটা তার পরিবার তাকে দিতে ব্যর্থ হয়েছে। এমনকি ভবিষ্যতে সেই বাচ্চা কেমন সঙ্গ গ্রহণ করবে, তাদের দ্বারা কতটা প্রভাবিত হবে, সেটাও নির্ভর করে পরিবারের দেয়া প্রাথমিক শিক্ষার উপরে।

আজ যেসব ছাত্রছাত্রীদের অশালীন আচরণ নিয়ে সোশাল মিডিয়া তোলপাড় হচ্ছে, আমি মনে করি, তাদের এই আচরণের মূল কারণ তাদের পরিবারের আত্মকেন্দ্রিক মনোভাব। আত্মকেন্দ্রিক পরিবার কখনই নিজেদের সন্তানের মধ্যে মূল্যবোধের, কর্তব্যের, শালীনতার শিক্ষা দিতে পারেনা। আর যৌবনের স্বভাবই যেখানে অবাধ্য হওয়া, সেখানে মূল্যবোধের শিক্ষা ছাড়া আর কিছুই লাগাম পরাতে সক্ষম হতে পারেনা।

জনপ্রিয় হওয়ার ইচ্ছা, কখনও সুপ্ত আর কখনও সোচ্চার হয়ে, প্রায় সকলের মধ্যেই থাকে। আর জনপ্রিয় হওয়ার সহজ উপায় হল ব্যতিক্রমী হওয়া। নামজাদা হোক বা হারামজাদা, দিনের শেষে জনপ্রিয় হওয়াটাই লক্ষ্য। আজকে সোশাল মিডিয়ার প্রবল ব্যপ্তির যুগে নামজাদা হয়ে জনপ্রিয় হওয়াটা কঠিন হলেও হারামজাদা হয়ে জনপ্রিয় হওয়াটা তুলনামূলক কঠিন (যদিও সেখানেও দিনে দিনে প্রতিযোগিতা বেড়ে যাচ্ছে)। এমতাবস্থায়, শরীরের বিশেষ অঙ্গ নিয়ে বা নারী-পুরুষের স্বাভাবিক জৈবিক সম্পর্ক নিয়ে দুই ছত্র আউড়ে যদি সস্তার জনপ্রিয়তা পাওয়া যায়, তাহলে সেই প্রলোভন দমন করার জন্যে যে নীতিজ্ঞান ও মূল্যবোধের প্রয়োজন, সেটা, দুর্ভাগ্যজনকভাবে, সবার পরিবার দিতে পারেনা। আর সেটারই ফলশ্রুতিতে আবেগে ভেসে যায় যুবসমাজ।

নিজেদের সন্তানদের মধ্যে যদি আমরা মূল্যবোধ ও সামাজিক দায়িত্বের উপলব্ধি না দিতে পারি, তাহলে সেই ব্যর্থতা আমাদের অর্থাৎ পূর্ববর্তী প্রজন্মের। শুধু নতুন প্রজন্মকে দোষারোপ করে আমরা নিজেদের পাপ কখনই ধুয়ে ফেলতে পারবনা।

No comments:

Post a Comment