Monday, January 18, 2021

প্রচার নীতি

২০১৪ সালের লোকসভা নির্বাচনে বাকি দলগুলি যখন নিজেদের প্রচার দেয়াল লেখন, ফ্লেক্স, পোস্টার, ব্যানার আর এলাকাভিত্তিক জনসভার মত চিরাচরিত পদ্ধতিতে সীমাবদ্ধ রেখেছিল তখন সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে, বিজেপির প্রচারকে এক নতুন উচ্চতায় নিয়ে গিয়েছিল টিম মোদী। এরই সাথে দেশ জুড়ে নরেন্দ্র মোদীর কার্পেট বম্বিংয়ের মত ঝটিকা প্রচার, থ্রি ডি হলোগ্রামের মাধ্যমে একইসাথে একাধিক যায়গায় মোদীর ভার্চুয়াল উপস্থিতিও এই দেশের রাজনৈতিক প্রচারকে এক নতুন মাত্রা প্রদান করে। ফলাফল? আদবানীর মত রাজনীতিতে পোড়খাওয়া ব্যক্তির "এটা কোয়ালিশনের যুগ" বক্তব্যকে নস্যাৎ করে, নরেন্দ্র মোদী বিজেপিকে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা এনে দেন।

কাট টু ২০১৯ লোকসভা নির্বাচন। বিরোধীরা আগের নির্বাচন থেকে শিক্ষা নিয়ে, নিজেদের IT Cell তৈরী করে নির্বাচনে ঝাঁপিয়ে পড়ে। ফেসবুক, ট্যুইটার, ইন্সটা আর হোয়াটসঅ্যাপে ছড়াতে থাকে মোদী বিরোধী মিম, ভিডিও। কিন্তু সেবার আর মোদীর প্রচার শুধু সোশ্যাল মিডিয়া নয়, বালাকোট এয়ার স্ট্রাইক আর উড়ি-দ্য সার্জিক্যাল স্ট্রাইকের মত সিনেমা দিয়ে, 'নতুন ভারত'-এর প্রচার শুরু করলো টিম মোদী। রিলিজ হতে লাগলো মণিকর্ণিকা, ঠাকরে, দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টারের মত সিনেমা যেগুলি জনমানসে দেশপ্রেম এবং সেই আবেগের প্রতীক হিসাবে নরেন্দ্র মোদীকে স্থাপন করে। ফলাফল? বিরোধীদের ফের ব্যাকফুটে ফেলে, নরেন্দ্র মোদীর বিজেপি এবার ৩০০ এর বেশী আসনে জিতে ক্ষমতাসীন।

সিনেমার মাধ্যমে জাতীয়তাবাদ প্রচার করে মোদী যে সাফল্য পেলেন সেটাকে কাউন্টার করার ক্ষমতা তখন বিরোধীদের কাছে ছিলনা, হেরে যাওয়ার পর তারা নিজেদের গুটি সাজাতে বসলো যাতে মোদী ২০২৪ এ এই অ্যাডভান্টেজ না পেতে পারেন আর পেশাগতভাবে বিকৃত বলিউড যে কাঞ্চনমূল্যে বিক্রিত হতে পারে, এটা কে না জানে! আর তাই শুরু হতে থাকলো বিভিন্ন সিনেমা এবং ওয়েব সিরিজ যেখানে খুব সুক্ষ্ণভাবে জাতীয়তাবাদ এবং হিন্দু ধর্মবিশ্বাসে আঘাত দেয়ার কাজ শুরু হলো। আর্টিকেল ১৫ থেকে মির্জাপুর - অধিকাংশ ক্ষেত্রেই ঘটনার পটভূমি হিসাবে বাছা হলো উত্তর প্রদেশকে যে রাজ্য ২০১৪ এবং ২০১৯ সালে নরেন্দ্র মোদীর ক্ষমতালাভের পথ সুগম করেছে। তান্ডব সিরিয়ালে মহাদেবকে নিয়ে মস্করা করা হোক বা A Simple Murder এ লাভ জেহাদকে মহান হিসাবে দেখানো - মূল লক্ষ্য ২০২৪ নির্বাচন। এই কারণেই গুলক-এর মত একটা সুন্দর পারিবারিক সিরিয়ালও রবীশ কুমারের শো-এর প্রোমোশন বা নেহরুকে দোষ না দেয়ার আর্জি থেকে বিরত থাকতে পারেনা।

পরপর দুটো নির্বাচনে বিরোধীদের প্রচারকে হারিয়ে দেয়ার পর এবার টিম মোদীকে, ২০২৪ এর জন্যে আবার নতুনভাবে তাদের অস্ত্র শাণাতে হবে এবং ক্ষমতায় প্রত্যাবর্তন করতে হলে আবার নতুন কোন পথ আবিস্কার করতে হবে। বিরোধীরাও সেটা পূর্বানুমান করার চেষ্টা করবেন, এটা স্বাভাবিক। এমতাবস্থায়, রাজনীতির ছাত্র হিসাবে, আগামীতে একটা আকর্ষণীয় প্রতিদ্বন্দ্বিতা দেখার আশায় থাকলাম।

No comments:

Post a Comment