Saturday, May 22, 2021

পটপরিবর্তন

গণতন্ত্রে প্রত্যেকটা নির্বাচিত সরকারের একটা নির্দিষ্ট সময়কাল আছে আর, আমার বিশ্বাস, কোন সরকারের বিচার তার পূর্ণ সময়কালের ভিত্তিতেই করা উচিত। এই সময়কালের মধ্যে সেই নির্বাচিত সরকার যে কাজ করবে, সেটা আমাদের পছন্দ হোক বা অপছন্দের, সেগুলোকে এক-একটা ফিডব্যাক বা ডাটা হিসাবে মনে রাখা উচিত কিন্তু একটা বা দু'টো কাজের পরিপ্রেক্ষিতে কখনোই সেই সরকার সম্পর্কে সিদ্ধান্ত নেয়া উচিত নয়।

উদাহরণস্বরূপ, করোনা পরিস্থিতিতে, বিশেষত দ্বিতীয় পর্যায়ের সংক্রমণের সময়, নরেন্দ্র মোদী সরকার এমন কিছু সিদ্ধান্ত নিয়েছেন বা নেয়া থেকে বিরত থেকেছেন যেগুলো অন্যভাবে হলে হয়তো ভাল হতো কিন্তু তার মানে এই নয় যে মাত্র দু'বছর আগে, গণতান্ত্রিক উপায়ে নির্বাচিত প্রধানমন্ত্রীকে পদত্যাগ চাইবো। হ্যাঁ, সমালোচনা হতেই পারে আর সেটাই গণতন্ত্রে কাম্য কিন্তু একইসাথে সহযোগিতার হাতও বাড়িয়ে দিতে হবে। ভজন মন্ডলী তাদের স্তাবকতা বন্ধ করবেনা এটা স্বাভাবিক কিন্তু সুস্থ গণতান্ত্রিক ব্যবস্থার স্বার্থে, সহযোগিতা ও সমালোচনা একসাথে চলা উচিত।

একইভাবে, রাজ্যের ক্ষেত্রেও এই যুক্তি প্রযোজ্য। সদ্যনির্বাচিত একটা সরকারকে খামোখা উত্যক্ত করার পক্ষপাতী আমি নই। মমতা ব্যানার্জী সরকারের কিছু সিদ্ধান্ত আমার মনমতো নাই হতে পারে এবং সেক্ষেত্রে আমার কাছে প্রতিবাদ করার রাস্তাও রয়েছে। যদিও গতবছর মমতা ব্যানার্জী সেই সমালোচনা সহ্য করতে পারেননি এবং আমাকে গ্রেপ্তার করান কিন্তু তা সত্বেও আমার গণতন্ত্র ও সংবিধানের প্রতি পূর্ণ আস্থা আছে আর তাই ভাল কে ভাল আর খারাপ কে খারাপ বলার জন্যে দলের অনুমোদনের মুখাপেক্ষী হয়ে থাকিনা।

মোদী ঠিক না ভুল এটা আবার নির্ণয় করার সুযোগ আসবে আজ থেকে তিন বছর পরে। এই তিন বছর নিজের মস্তিষ্ক আর বুদ্ধিমত্তাকে উন্মুক্ত রাখুন যাতে এই সময়ের মধ্যে হওয়া যাবতীয় ঘটনা আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করে। আর হ্যাঁ, তখন যদি আপনার সিদ্ধান্ত হয় যে মোদী ভুল ছিল তাহলে আপনাকেই বাছতে হবে যে মোদীকে সরিয়ে দিলে, তার স্থানে, বিকল্প কে হবে। পশ্চিমবঙ্গে এই বিকল্প মুখ না থাকার কারণেও বিজেপি কাঙ্ক্ষিত সাফল্য পায়নি, যদিও আমি যখন সেই প্রসঙ্গ তুলেছিলাম তখন ভজন মন্ডলীর অনেকেই আমার কথার প্রতিবাদ করে, আসাম, উত্তর প্রদেশ প্রভৃতি যায়গার উদাহরণ দিয়েছিল। তখনও বলেছিলাম আর এখনও বলছি যে সব রাজ্যের চরিত্র এক নয়। তাই যাকে অপছন্দ, তার বদলে কাকে পছন্দ সেটা এখন থেকেই ভেবে রাখুন।

No comments:

Post a Comment