Saturday, August 1, 2020

ধর্মের লড়াই

কুরুক্ষেত্রের যুদ্ধের আগেই শ্রীকৃষ্ণ ঘোষণা করেছিলেন যে সেই যুদ্ধে তিনি অস্ত্র ধারণ করবেননা। তাঁর এই ঘোষণাই দুর্যোধনকে উদ্বুদ্ধ করেছিল নিরস্ত্র কৃষ্ণের বদলে আঠার অক্ষৌহিণী সৈন্য নিতে। কিন্তু যুদ্ধের অষ্টম দিন ভীষ্ম যখন যুদ্ধক্ষেত্রে পান্ডবসেনার সামনে মূর্তিমান ত্রাসের মত আবির্ভূত হলেন, তাঁর অনন্য যুদ্ধশৈলীর প্রভাবে পান্ডবসেনারা যখন প্রবল ঝড়ের সামনে শুকনো পাতার মত উড়ে যেতে লাগলো এবং অর্জুন সহ পান্ডবদের সমস্ত মহারথীরা যখন দিশেহারা তখন স্বয়ং শ্রীকৃষ্ণ অর্জুনকে তার বীরত্বের মিথ্যা অহংকারের জন্যে তিরস্কার করলেন। এরপর তিনি আপন প্রতিজ্ঞা ভুলে, নিজের সারথির আসন ছেড়ে একটি ভেঙে যাওয়া রথের চাকা নিয়ে ভীষ্মকে আক্রমন করলেন।

আক্রমনোদ্যত শ্রীকৃষ্ণকে দেখেই ভীষ্ম নিজের অস্ত্র ত্যাগ করলেন। ভয়ে নয়, ভক্তিতে। এরপর তিনি করজোড়ে কৃষ্ণকে তাঁর শপথের কথা স্মরণ করিয়ে বললেন যে তিনি যদি তাঁর প্রতিজ্ঞা পালন না করেন তাহলে সমাজ তাঁকে নিন্দা করবে। এর উত্তরে শ্রীকৃষ্ণ যা বলেছিলেন সে কথা কালজয়ী। ভীষ্মের কথার প্রত্যুত্তরে তিনি দার্ঢ্যপূর্ণ কন্ঠে বলেন যে “লড়াই যখন ধর্মের সাথে অধর্মের তখন ব্যক্তিসত্বা মূল্যহীন। আজ আপনি অধর্মের পক্ষ নিয়ে লড়াই করছেন আর ধর্ম প্রতিষ্ঠার জন্যে আপনার পরাজয় আবশ্যিক। তাই আপনাকে পরাজিত করার জন্যে যদি আমাকে নিজের প্রতিজ্ঞা ভেঙে অস্ত্র ধারণ করতে হয় তো আমি সেই কাজের দায় নিতে প্রস্তুত”। 

সত্য কি সেটা জেনেও সত্যের পাশে না দাঁড়ানোর জন্যে মূলত দু'টো বিষয় দায়ী। এক, অসত্যের প্রতি আসক্তি - সেটার কারণ বিভিন্ন হতে পারে, যেমন ব্যক্তিগত নিষ্ঠাকে সামাজিক দায়িত্বর উপরে স্থান দেয়া, অসত্য থেকে ক্ষণিকের লাভ, সত্যের সঙ্গ দেয়ার সাহসের অভাব ইত্যাদি। এবং দুই, চিন্তাভাবনার স্থিতিজাড্যতা। এই রোগে যারা আক্রান্ত তারা যত জ্ঞানীই হোক না কেন, সত্যের সঙ্গ দেয়ার সাহস তাদের থাকেনা। দুর্যোধন যেমন বলেছিলেন যে "জানামি ধর্মং অপি; নঃ চঃ মে প্রবৃত্তি, জানামি অধর্মং অপি; নঃ চঃ মে নিবৃত্তি", এরাও ঠিক তেমনই অধর্মকে জেনেও সেটার সঙ্গ দিয়ে চলে নিজেদের সাহসিকতার অভাবে।

মহাভারতের সময়ে ভীষ্ম, দ্রোণ, কৃপাচার্য প্রমূখরা ব্যক্তিগত ভাবে জ্ঞানী হলেও কুরুক্ষেত্রে তাঁরা অধর্মের পক্ষেই সামিল হয়েছিলেন আর তাই তাদের বিরুদ্ধে লড়াই করতে অর্জুন দ্বিধাগ্রস্ত হলে, স্বয়ং শ্রীকৃষ্ণ তাকে গীতার জ্ঞান প্রদান করেছিলেন। আজকে যারা অন্যায় কে জেনেও, নীরব থেকে সেটার পক্ষ নিচ্ছে, তাদের ধ্বংস কিভাবে হবে?

No comments:

Post a Comment