Friday, April 5, 2024

চিনি গো চীনি তোমারে

ছোটবেলায়, সম্ভবত চাঁদমামা'তে, একটা গল্প পড়েছিলাম। পাটালিপুত্রে তখন প্রবল ক্ষমতাশালী সম্রাট ধননন্দের শাসন। তার প্রতাপ এতটাই ছিল যে তার সৈন্যদলের সাথে লড়াই করতে হবে শুনে বিশ্বজয় করতে বেরোনো আলেকজান্ডারের সৈন্যদলেও ভীতির সঞ্চার হয় এবং বিদ্রোহ দেখা দেয়। চন্দ্রগুপ্ত তাকে হারিয়ে ক্ষমতা দখলের আপ্রাণ চেষ্টা করছেন কিন্তু ধননন্দের সাথে এঁটে উঠতে পারছেননা। বারবার লড়াই করে বিপর্যস্ত চন্দ্রগুপ্ত তখন পালিয়ে বেড়াচ্ছেন।


কপর্দকহীন এরূপ অবস্থায় তিনি নিজের পরিচয় গোপন করে একদিন খাবার ও বিশ্রামের জন্যে একটি সাধারণ নাগরিকের বাড়িতে আশ্রয় নিয়েছেন। সেই গৃহস্থের বাড়িতে কেবল একজন মা তার দুই ছেলে'কে নিয়ে থাকতেন। রাত্রিবেলায় সেই মা তাঁর দুই ছেলের সাথে চন্দ্রগুপ্তকেও পঙতি ভোজনে বসিয়ে খিচুড়ি পরিবেশন করেছেন। খিচুড়িতে হাত দিয়েই চন্দ্রগুপ্ত হাত সরিয়ে নেন কারণ সেটা অত্যন্ত গরম ছিল। তার এই আচরণ দেখে পরিবেশনকারী মা বলেন, "বাছা, তোমার তো দেখছি চন্দ্রগুপ্তের মত অবস্থা।" 


খাওয়া মাথায় উঠলো চন্দ্রগুপ্তের। সে সচকিত হয়ে জিজ্ঞাসা করেন, "মা, আপনি এই কথা বললেন কেন?" উত্তরে সেই মহিলা বলেন, "খিচুড়ি গরম হলে সরাসরি মাঝখানে হাত দিতে নেই, বিভিন্ন পাশ থেকে ঠান্ডা হওয়া খিচুড়ি আস্তে আস্তে খেয়ে মাঝের দিকে এগোতে হয়। চন্দ্রগুপ্তও সেই গরম খিচুড়ির মত ধননন্দের সাম্রাজ্যকে সরাসরি আক্রমণ করে ভুল করছেন।"


গল্পটির ঐতিহাসিক সত্যতা কতখানি তা জানিনা তবে তারপরই নাকি চন্দ্রগুপ্ত আবার নতুন উদ্যমে সেনা যোগাড় করেন এবং ধননন্দের সাম্রাজ্যের সীমান্ত অঞ্চলগুলি দখল করতে করতে পাটালিপুত্রে পৌছে ধননন্দকে পরাজিত করেন। প্রসঙ্গত উল্লেখ্য যে শিবাজি মহারাজও একই পদ্ধতিতে মোঘল সাম্রাজ্যের খন্ড খন্ড অংশ জয় করে হিন্দুপদপাদশাহী প্রতিষ্ঠা করেন।


চীন অরুণাচলের কয়েকটি যায়গার নাম বদলে দেয়া নিয়ে ভারতের প্রতিক্রিয়ায় যাদের রক্ত গরম হচ্ছেনা তাদের মনে রাখা উচিত যে মোদীও চীনের সঙ্গে সরাসরি সংঘাতের আগে তাকে বিভিন্ন যায়গায় দুর্বল করতে চাইবে। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদের জন্যে জার্মানি, ব্রাজিল'কে নিয়ে লবি করা হোক বা চীনের মদতপুষ্ট সোমালিয়ার জলদস্যুদের থেকে প্রতিবেশী দেশের নাগরিকদের মুক্ত করানো, শ্রীলঙ্কার বন্দরে চীনের জাহাজের অবস্থানে বারণ করাই হোক বা অস্ট্রেলিয়া আর জাপানকে কূটনৈতিক সঙ্গী করে দক্ষিণ চীন সাগরে ভারসাম্য বজায় রাখা- কাজ কিন্তু চলছেই। আর এরমধ্যে চীন সীমান্ত পার করার চেষ্টা করলে খালিহাতেই তাদের বেধড়ক মার দিচ্ছে ভারতীয় সেনা। গল্পের সেই চন্দ্রগুপ্তের ভুল মোদী করবেন না।

No comments:

Post a Comment