Thursday, April 25, 2024

চাকরি বাতিল ও ন্যায় বিচার

ইংল্যান্ড ও আমেরিকার আইনের উপর ভিত্তি করে গড়ে ওঠা ভারতীয় বিচারব্যবস্থার অন্যতম ভিত্তি হল ইংল্যান্ডের বিখ্যাত আইনজ্ঞ স্যার উইলিয়াম ব্ল্যাকস্টোনের বিখ্যাত উক্তি-  "It is better that ten guilty persons escape than that one innocent suffer মানে একজন নিরপরাধ'কে শাস্তি দেয়ার থেকে দশজন অপরাধীর মুক্তি বেশী ভাল। অর্থাৎ, আইনের প্রাথমিক দায়িত্ব হলো নিরপরাধ'কে সুরক্ষা দেয়া।


আমি দুঃখিত কিন্তু আমার মনে হচ্ছে যে শিক্ষক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলার রায় দিতে গিয়ে মহামান্য কলকাতা হাইকোর্ট সেই মাপদন্ডকে উপেক্ষা করেছেন। অযোগ্য প্রার্থীদের সাথে যোগ্য প্রার্থীদেরও চাকরি খারিজ করার এবং প্রদেয় বেতন সুদ সহ ফেরত দেয়ার যে নির্দেশ আদালত দিয়েছেন সেটাকে আর যাই হোক, ন্যায় বলা যায়না।


প্রয়োজনীয় তথ্যের অপর্যাপ্ততা হোক বা অভিযুক্ত প্রতিষ্ঠানগুলির অসহযোগিতা - আদালত যদি যোগ্য ও অযোগ্য প্রার্থীদের পৃথক করতে অপারগ হয়ে থাকেন সেক্ষেত্রে তাদের দায়িত্ব ছিল অসহযোগী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের থেকে এদের প্রদেয় বেতন পুনরুদ্ধার করা। আইনের মূল ভিত্তিই হলো Justice should not only be done but also appears to be done মানে ন্যায় শুধু হওয়াটাই যথেষ্ট নয়, সেটার অনুভূতিটাও থাকা দরকার। কিন্তু তথ্যের অভাবে পুরো প্যানেলই বাতিল করার এই সিদ্ধান্ত সেই মাথা ব্যাথা কমাতে মাথা কেটে ফেলারই নামান্তর।


বিচারপতিরা তাদের কলমের এক খোঁচায় প্রায় পঁচিশ হাজার লোকের চাকরি নিষিদ্ধ করে দিলেন যার মধ্যে বহু যোগ্য প্রার্থীও আছেন কিন্তু মজার কথা হলো যাদের পৃষ্ঠপোষকতায় এতবড় দুর্নীতি হলো তাদের বিরুদ্ধে সেই বিচারপতিরা কোন শাস্তি ঘোষণা করলেননা কারণ সেটা আইনের অন্য ধারায়, অন্য আদালতে বিচার্য। সেই পৃথক বিচারপ্রক্রিয়াতে কি ধরণের দীর্ঘসূত্রিতা ও প্রহসন চলছে সেটা সাধারণ মানুষ দেখলেও আইনের দেবী চোখে কাপড় বেঁধে রেখেছেন। প্যানেলের যথার্থতা নির্ধারণ করা নিয়ে মহামান্য সুপ্রিম কোর্ট সময়সীমা বেঁধে দিলেও বেআইনি প্যানেল তৈরীতে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার কোন সময়সীমা নেই। প্রশাসন ও শাসকদলের সর্বোচ্চ পর্যায়ের নেতৃত্বের ইচ্ছা ও সহযোগিতা ছাড়া যে এতবড় দুর্নীতি সম্ভব নয় এটা জেনেও অন্যান্য রাজনৈতিক সমীকরণের কারণে সেই তদন্ত বিশ বাঁও জলে। 


এরপরেও যদি আপনি আমাকে বিচার বিভাগের ভূমিকায় উচ্ছ্বসিত হতে বলেন তাহলে আমি নাচার। বিচার বিভাগের দায়িত্ব ন্যায় বিচার করা। ভোটের ইস্যু বানিয়েই তার দায়িত্ব শেষ হয়ে যায়না।

No comments:

Post a Comment