Sunday, September 13, 2015

সাফল্যর পিছনে...

ইংরেজিতে একটা কথা আছে- Nothing succeed like success, অর্থাৎ সাফল্যর চেয়ে বেশী সফল আর কিছুই নয়। কিন্তু মুশকিল হল যে সাফল্যটাই সবার নজরে পরে, সেই সাফল্যের পিছনে যে নিরলস পরিশ্রম থাকে, যা কালে কালে সাধনার রুপ নেয়, সেটা অনেক মধ্য মেধার লোকের নজরেই আসেনা। ফলশ্রুতি হিসাবে হয় তারা সাফল্যকে হিংসে করে অথবা নিজেদের অসফলতা কে ঢাকার প্রচেষ্টায় অন্যের সাফল্যকে হেয় করার চেষ্টা করে।

আজ পশ্চিমবঙ্গে হিন্দু সংহতি যেটুকু অঞ্চলে সাফল্য অর্জন করে তার পরিণতি হিসাবে সেই সব জায়গায় হিন্দুরা জিহাদি সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারছে। এতে হিন্দু বিরোধীদের যত না গায়ে জ্বালা ধরছে তারচেয়েও বোধহয় বেশী জ্বালা ধরছে তাদের যারা এতদিন এই রাজ্যে হিন্দুত্বের ঠিকা নিয়ে বসেছিল। মনে হয়তো আশঙ্কা জাগছে এই বুঝি দোকানের কিছু খরিদ্দার চলে গেল। কিন্তু ভাই, নিজেদের কে একটু প্রশ্ন করে দেখতো, তোমরা যদি সঠিক পথেই চলতে তাহলে কি আজ হিন্দু সংহতি স্থাপনের প্রয়োজন পরতো? কোথাও না কোথাও, কিছু না কিছু ভুল তো নিশ্চয় হয়েছিল যে কারনে আজ সেই হিন্দু সংহতি, খুব ক্ষুদ্র জায়গায় হলেও, সাফল্য পাচ্ছে।

ভাইসব, এখনও সময় আছে, সেই ভুলগুলোর সংশোধন করে যুদ্ধে নেমে পরো। জিহাদি সন্ত্রাস আজ আমাদের উঠোনে এসে দাঁড়িয়েছে, এখনও যদি ভাড়াটে সৈন্য লাগিয়ে তু তু ম্যায় ম্যায় চালিয়ে যাও তাহলে কিন্তু ইতিহাস ক্ষমা করবে না।

No comments:

Post a Comment