Sunday, September 13, 2015

ধর্মনিরপেক্ষতার নমুনা

ভারত একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র আর সেই রাষ্ট্রের অংশ হিসাবে পশ্চিমবঙ্গ একটি ধর্মনিরপেক্ষ রাজ্য। ধর্মনিরপেক্ষতার মানে হল রাষ্ট্রের নিজস্ব কোন ধর্ম থাকবেনা, সে কোন বিশেষ ধর্মের প্রতি ভেদভাব করবে না বা কোন ধর্মের প্রতি বিশেষ প্রেম প্রদর্শন করবে না।

এই কারনেই মহামান্য দিদির পশ্চিমবঙ্গ সরকার ঈদ উপলক্ষে দূর্গাপূজার বিসর্জনের দিন পরিবর্তন করেছিলেন যাতে সংখ্যালঘুরা মনে আঘাত না পায়। জন্মজাত সেকুলার হিন্দুরাও তাদের মুসলিম ভাইদের কথা ভেবে এই সিদ্ধান্ত বিনা প্রতিবাদে মেনে নিয়েছিল। এবার পূজার সময় পিছিয়ে যাওয়ায় ঈদের সাথে সংঘাত এড়ানো গেছে কিন্তু ধর্মনিরপেক্ষ রাজ্যের পুরোধা হিসাবে এবার কি দিদি দূর্গাপূজার চারদিন এই রাজ্যে গোহত্যা তথা গোমাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারী করার হিম্মত দেখাতে পারবেন।

রাহুল সিনহা, রুপা গাঙ্গুলী, লকেট চ্যাটার্জী ও শমীক ভট্টাচার্যর পশ্চিমবঙ্গ বিজেপি কি তাদেরই পার্টী পরিচালিত মহারাষ্ট্র, রাজস্থান বা ছত্তিসগড় সরকারের প্রদর্শিত পথে দূর্গাপূজার চারদিন এই রাজ্যে গোহত্যা তথা গোমাংস বিক্রিতে নিষেধাজ্ঞা জারী করার দাবীতে পথে নামবেন নাকি সেক্ষেত্রেও সংখ্যালঘু ভোটের সুরসুরিটা থেকেই যাবে?

1 comment:

  1. আমি পাঁজি দেখেছিলাম , ওই দিন কি সত্যি কি পাঁজি অনুজায়ি ছিল ? এ ব্যপারে সুদ্ধ বাদিরা কি বলবে ? পায়ে পা দিয়ে , না থাক

    ReplyDelete