Friday, March 29, 2024

দশ বছরের পার্থক্য

"এবার কেন্দ্র ভারতবর্ষ"- এক শতাব্দীরও বেশী সময় আগে এই স্বপ্ন দেখেছিলেন এক নরেন্দ্র আর এই বিরাট কালখণ্ড পার করে এসে সেই স্বপ্নকে বাস্তবে রূপায়িত করছেন আরেক নরেন্দ্র। ভাবুন, আজ থেকে দশ বছর আগে ভারতীয়দের মধ্যে আত্মপরিচয় নিয়ে গর্ববোধ কতটা ছিল, হিন্দু হিসাবে জাত্যাভিমান কতটা ছিল, ধর্মপালনের প্রবৃত্তি কতটা ছিল আর আজ কতটা আছে। আগে সিনেমাতে নায়ক ৭৮৬ এর বিজ্ঞাপন করতো, মৌলবীর দেয়া তাবিজ গুলি থেকে তার প্রাণ বাঁচাতো আর এখন যুবসমাজ স্বেচ্ছায় হাতের ট্যাটুতে ত্রিশূল বা ওম চিহ্ন বানায়। বাইকে বজরঙবলীর পতাকা লাগিয়ে ঘোরে। এটাই পার্থক্য।


ISRO নতুন গজিয়ে ওঠা কোন সংস্থা নয়, সে আগেও বিভিন্ন মিশন পরিচালনা করেছে কিন্তু ভাবুন তো দশ বছর আগে দেশের ক'টা লোক ISRO এর কার্যকলাপ নিয়ে গর্ব করা তো দূরের কথা, তার খোঁজখবর অবধি রাখতো? চন্দ্রযান বা মঙ্গলযান নিয়ে দেশজুড়ে উন্মাদনা দশ বছর আগে কেউ কল্পনায় আনতে পারতো? HAL, DRDO, মাজেগাঁও ডক ইয়ার্ড বা BEL এর নাম অবধি জানতো? অগ্নি, তেজস, ব্রহ্মস ইত্যাদির সাফল্য নিয়ে পারিবারিক আলোচনা এক দশক আগেও ভাবা গিয়েছিল? গোটা দেশের মধ্যে আজ যে আত্মীকরণ দেখা যাচ্ছে এটাই দশ বছরের প্রাপ্তি।


এলাকার নেতাদের ঘুষ না দিয়েও সরকারি প্রকল্পের টাকা সরাসরি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে যাবে কতজনের ধারণা ছিল বা ঘরে বসেই লাইফ সার্টিফিকেট জমা দেয়া যাবে কতজন ভাবতে পেরেছিলেন? রক্তাক্ত কাশ্মীরে যে ট্রেন ছুটবে আর ভ্রমণপিয়াসী বাঙালী সপরিবারে সেই ট্রেনে ঘোরার ছবি ফেসবুকে দেবে এটা দশ বছর আগে কারুর আন্দাজ ছিল? ইউক্রেন থেকে ইন্দোনেশিয়া যে কূটনৈতিকভাবে ভারতের সাহায্যপ্রার্থী হবে কেউ ভাবতে পেরেছিলেন? এটাই বা কার কল্পনা ছিল যে একের পর এক আরব দেশগুলিতে যে হিন্দু মন্দির প্রতিষ্ঠার মধ্যে দিয়ে সনাতন ধর্মের বিস্তার ঘটবে? ভারতের সর্বোচ্চ আদালতে মামলা চলাকালীন ইতালিয় নাবিকদের নিজেদের দেশে ফিরে যাওয়া দেখে অভ্যস্ত ভারতীয়রা কখনও ভাবতে পেরেছিল যে কাতারের সর্বোচ্চ আদালতে মৃত্যুদণ্ড ঘোষণার পরেও আটজন ভারতীয় নিরাপদে দেশে ফিরে আসবে?


এগুলো সবই সম্ভব হয়েছে দেশে দূরদৃষ্টি সম্পন্ন একজন ব্যক্তির নেতৃত্বে একটা শক্তিশালী সরকার আছে বলে। এমন একজন ব্যক্তি যাকে কেন্দ্র করে গড়ে উঠেছে একটা টিম যেখানে জয়শঙ্কর, অশ্বিনী বৈষ্ণব, নীতিন গডকরি, রাজীব চন্দ্রশেখর প্রমূখ লোকেরা নিজ নিজ ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা করছেন। চাল চুরি, ত্রিপল চুরি, রেশন চুরি'র মত ছেঁদো বিষয়ে এরা ভাবিত নন কারণ তাদেরও স্বপ্ন হলো "ভারত আবার জগৎসভায় শ্রেষ্ঠ আসন লবে" আর সেই লক্ষ্য পূরণের দিকে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন এক ও অদ্বিতীয় - নরেন্দ্র মোদী।

No comments:

Post a Comment