Saturday, July 24, 2021

গুরু পূর্ণিমা

জুড়িয়া চরণ মুদিয়া নয়ন

প্রণমি তোমারে প্রভু,

রহিবে বিবেক সে শুধু আমার

বিকাবো না তারে কভু।


ঈশ্বর আর বিবেক ছাড়া আমার আর কোন গুরু নেই। হ্যাঁ, পথপ্রদর্শক বা অনুপ্রেরণা (অন্যভাবে নেবেন না) অনেক আছে, কিন্তু গুরু নেই। ব্যক্তি গুরুর দোষ-ত্রুটি থাকতে পারে ভেবে, ডক্টরজী যে কারণে গৈরিক ধ্বজকে সঙ্ঘের গুরু হিসাবে নির্বাচিত করেছিলেন, ছোটবেলায় শোনা সেই কথাই হয়তো অবচেতন মনে চিরস্থায়ী প্রভাব ফেলে দিয়েছে।

না, তাই বলে আমি জীবনে গুরুর প্রয়োজনের কথা অস্বীকার করিনা। জীবনের বিভিন্ন পর্যায়ে হয়তো তাঁর দরকার পড়ে কিন্তু সেক্ষেত্রে একজন নির্দিষ্ট ব্যক্তিকেই সব ক্ষেত্রে গুরু মানতে হবে, এটা মানতে পারিনা। বিশেষত সেই গুরুদের তো একদমই গুরুত্বহীন মনে হয় যারা জীবিত অবস্থায় সম্মুখীন হওয়া বিভিন্ন সমস্যা সম্পর্কে ভক্তদের অবগত না করিয়ে মৃত্যুর পরে কিভাবে মোক্ষলাভ হবে তার উপায় বলেন। ঐহিক জীবনে ধার্মিক কর্তব্য পালনে ব্যর্থ কোন ব্যক্তির পারত্রিক জীবন বৈকুণ্ঠধামে বা শিবলোকে কাটবে বলে আমি বিশ্বাস করিনা।

তাই, ঈশ্বর আর বিবেকই আমার গুরু। ঈশ্বর শক্তি যোগান আর বিবেক সঠিক পথ দেখায়। এই আত্মদীপের আলোতেই যেন সারা জীবন চলতে পারি এটাই মা কালীর কাছে প্রার্থনা। 

সবাইকে গুরু পূর্ণিমার শুভেচ্ছা।

No comments:

Post a Comment